Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

(ক)(১) ভ্রাম্যমান প্রশিক্ষণঃআত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করার লক্ষে বেকার যুব ও যুব মহিলাদেরকে বিভিন্ন ট্রেডে ভ্রাম্যমান প্রশিক্ষণ প্রদান করা হয়। হাঁস-মুরগী পালন, গবাদী পশু পালন, ছাগল পালন, গরু মোটাতাজাকরণ, মত্স্য চাষ, মাছের খাদ্য উত্পাদন, এমব্রয়ডারি, নকশি কাঁথা, সেলাই, ব্লক-বাটিক প্রিন্টিং, ইত্যাদি প্রায় ৪১ টি ট্রেডে এবং স্থানীয় চাহিদার ভিত্তিতে যে কোন ট্রেডে ৭/১৪/২১ দিন মেয়াদি ভ্রাম্যমান প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলার যে কোন এলাকায় কারও একক উদ্যোগে অতবা কোন স্বেচ্ছাসেবী যুব সংগঠনের উদ্যোগে কিংবা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে বেকার যুব ও যুব মহিলাদেরকে সংগঠিত করে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ প্রশিক্ষক দ্বারা এ ভ্রাম্যমান প্রশিক্ষণ পরিচালনা করা হয়। সংশ্লিষ্ট এলাকার স্কুল, কলেজ,মাদ্রাসা, ক্লাব ঘর, ইউনিয়ন পরিষদ কার্যালয়, সুবিধাজনক যে কোন গৃহ অনুমতি সাপেক্ষে প্রশিক্ষণের ভেন্যু হিসেবে ব্যবহৃত হয়।

প্রত্যেক প্রশিক্ষণার্থীকে(১) ১ কপি ছবি, (২) ১ কপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পেৌরসভার মেয়র কতৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের ফটোকপি অতবা আইডি কার্ডের (জাতীয় পরিচয় পত্র)ফটোকপি কিংবা জন্ম নিবন্ধন সনদপত্রের ফটোকপি, (৩) ১ কপি শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি (সর্বনিম্ন ৫ম শ্রেণী) যুব উন্নয়ন অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত ক্রেডিট সুপারভাইজারের কাছে জমা দিতে হবে। প্রশিক্ষণার্থী ও যুব উন্নয়ন অধিদপ্তরের সমন্বয়ে নির্ধারিত তারিখ ও সময়ে এ প্রশিক্ষণ শুরু হয়। ট্রেড অনুসারে এ প্রশিক্ষণ ৭/১৪/২১ দিন মেয়াদী হতে পারে। প্রশিক্ষণের শেষ দিন প্রত্যেক প্রশিক্ষণার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

 

(ক)(২)প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণঃগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন যুব উন্নয়ন অধিদপ্তর কতৃক পরিচালিত যুব প্রশিক্ষণ কেন্দ্র ও উপপরিচালকের কার্যালয়ের মাধ্যমে নিম্ন লিখিত বিষয়ে আবাসিক(থাকা-খাওয়া ফ্রি) ও অনাবাসিক প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কোর্স পরিচানা করা হয়-

০১। গবাদী পশু, হাঁস-মুরগী পালন, প্রাথমিক চিকিত্সা, মত্স্য চাষ ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ ;

০২। দুগ্ধবতী গাভী পালন ও গরু মোটাতাজাকরণ ;

০৩। মুরগী পালন ব্যবস্থাপনা এবং বার্ড ফ্লু প্রতিরোধ ও জীব নিরাপত্তা বিষয়ক সচেতনতা;

০৪। বাণিজ্যিক ভিত্তিতে বিভিন্ন ফুল ও সবজি চাষ, সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স;

০৫। ফ্রুট প্রসেসিং, প্যাকেজিং এবং বিপণন;

০৬। বীজ উত্পাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাত করণ ও বিপণন;

০৭। মাশরুম উত্পাদন কলাকেৌশল, প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেজিং, সংরক্ষণ ও বিপণন;

০৮। নার্সারী ফল গাছের বংশ বিস্তার এবং ফল বাগান তৈরি ও ব্যবস্থাপনা;

০৯। পোশাক তৈরি ও দর্জি বিজ্ঞান;

১০। ব্লক বাটিক ও স্কীন প্রিন্টিং;

১১। মডার্ণ অফিস ম্যানেজম্যান্ট এন্ড কম্পিউটার এ্যপ্লিক্যাশন;

১২। ব্লক প্রিন্টিং;

১৩। মত্স্য চাষ;

১৪। কম্পিউটার বেসিক;

১৫। কম্পিউটার গ্রফিক্স;

১৬। ইলেক্ট্রিক্যাল এন্ড হাউজওয়ারিং;

১৭। ইলেক্ট্রনিক্স;

১৮। রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং ইত্যাদি।

 

* যুব প্রশিক্ষণ কেন্দ্র, উপপরিচালকের কার্যালয় এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগের মাধ্যমে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

 

(খ) আত্ম কর্মসংস্থান সৃষ্টিঃপ্রশিক্ষণপ্রাপ্ত যুব ও যুব মহিলাদেরকে আত্ম কর্মী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সংশ্লিষ্ট ট্রেডে প্রকল্প গ্রহণে সহযোগিতা করা হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, দায়িত্বপ্রাপ্ত ক্রেডিট সুপারভাইজার প্রয়োজনীয় উপদেশ, পরামর্শ ও উত্সাহ যোগান।

 

(গ) ঋণ প্রদানঃপ্রশিক্ষণপ্রাপ্ত যে সকল যুব ও যুব মহিলা মুলধনের অভাবে প্রকল্প গ্রহণ ও প্রকল্প সম্প্রসারণ করতে পারেন না সেই সকল আগ্রহী যুবদেরকে ঋণ সহায়তা প্রদান করা হয়।

 

(গ)(১)ভ্রাম্যমান প্রশিক্ষলণর ক্ষেত্রে ঋণের পরিমাণঃ১ম দফায় অনধিক ৩০,০০০/-, ২য় দফায় অনধিক ৩৫,০০০/-, ৩য় দফায় সর্বোচ্চ ৪০,০০০/- টাকা ( তিন দফার অধিক ঋণ প্রদান করা হয়না )।

 

(গ)(২)প্রাতিস্ঠানিক প্রশিক্ষণের ক্ষেত্রে ঋণের পরিমাণঃপ্রাতিষ্ঠানিক ঋণের ক্ষেত্রে ১ম দফায় অনধিক ৫০,০০০/-, ২য় দফায় অনধিক ৬৫,০০০/-, ৩য় দফায় সর্বোচ্চ ৭৫,০০০/-টাকা  (তিনদফারঅধিকঋণপ্রদানকরাহয়না)।

(গ)(৩) যুব ঋণ পাওয়ার যোগ্যতাঃ

০১। অধিদপ্তর কতৃক প্রশিক্ষিত যুব(প্রশিক্ষণের মুল সনদপত্র জমা দিতে হবে)।

০২। প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ে পরীক্ষামুলক প্রকল্প থাকতে হবে।

০৩। একজন তৃতীয় পক্ষ জামিনদার থাকবেন; যিনি ১৫০/- টাকার নন-জুডিসিয়াল স্ট্যাম্পে নিশ্চয়তা দেবেন (তিনি বাবা, মা, অধঃক্রমে যে কেউ হতে পারেন );

০৪। যে পরিমাণ ঋণ প্রত্যাশা করা হবে জামিনদার কতৃক ন্যুনতম তার দ্বিগুণ অংকের স্থাবর সম্পত্তির মুল দলিল/দলিলের সার্টিফাইড কপি + হাল নাগাদ পর্চা + হাল নাগাদ দাখিলা জমা দিতে হবে।

 

অতবা,

 

যাদের স্থাবর সম্পত্তি নেই এমন কোন ঋণ আবেদনকারীর পিতা, মাতা, নিকটাত্মীয় যদি সরকারী চাকরীজীবি হন তিনি তার নিয়ন্ত্রণকারী কর্মকর্তার মাধ্যমে সংশ্লিস্ট ঋণ আবেদনকারীর জামিনদার হতে পারবেন;

০৫। আবেদনকারী ও জামিনদারের নাগরিকত্ব সনদপত্র/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে;

০৬। প্রযোজ্য ক্ষেত্রে ওয়ারিশ কায়েম সনদপত্র জমা দতে হবে;

০৭। আবেদনকারীর ছবি ২ কপি, জামিনদারের ছবি ২ কপি জমা দিতে হবে;

০৮। প্রকল্প প্রস্তাব;

০৯। স্ব স্ব উপজেলা যুব উন্নয়ন অফিস হতে ১০/- মুল্যের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে;

১০। মঞ্জুরীকৃত ঋণের চেক গ্রহণের ন্যুনতম ৩ দিন পূর্বে ৫% অগ্রীম সঞ্চয় জমা দিতে হবে।

** সকল কাগজপত্র মূল কপিসহ ২ সেট জমা দিতে হবে।

(ঘ) বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা কর্মসুচীঃএ কর্মসুচীর আওতায় যুবদের এইচআইভি/এইডস/এসটিডি প্রতিরোধ, প্রজনন স্বাস্থ্য, মাদক দ্রব্যের অপব্যবহার, সামাজিক রীতিনীতি মূল্যবোধ, জেন্ডার উন্নয়ন, সুশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, সিভিক এডুকেশন, জনসংখ্যা নিয়ন্ত্রন, পরিবার কল্যাণ, ইভটিজিং, যেৌতুক-বাল্য বিবাহ ইত্যাদির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি, রক্তদান, বৃক্ষরোপন ইত্যাদি বিষয়ে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ প্রদান করা হয়।

(ঙ) স্বেচ্ছাসেবী যুব সংগঠন তালিকাভুক্তকরণঃযুবদের দ্বারা যুবদের উন্নয়ন ও যুবদের দ্বারা সমাজ উন্নয়নের লক্ষ্যে স্বেচ্ছাসেবী যুব সংগঠন সমুহে যুব উন্নয়ন অধিদপ্তর কতৃক তালিকাভুক্ত করা হয়; যাতে যুব সংগঠনের কাজ গতিশীল ও সম্প্রসারণ করা যায় এবং সরকারী বেসরকারী সুবিধা গ্রহণ করে স্বেচ্ছাসেবার কাজকে তরান্বিত করা যায়।

(ঙ)(১) স্বেচ্ছাসেবী যুব সংগঠন তালিকাভুক্তির জন্য নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন হয়-

(১) উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে সরবরাহকৃত নির্দিষ্ট আবেদন ফরম;

(২) যুব সংগঠনের গঠনতন্ত্র;

(৩) কার্যকরী পরিষদের নামের তালিকা (ক্লাবের প্যাডে); ফরমেটের নমুনা-

ক্রমিক নং

নাম

পদবী

ঠিকানা

পেশা

শিক্ষাগত যোগ্যতা

স্বাক্ষর

মন্তব্য

 

(৪) সাধারণ পরিষদের নামের তালিকা (ক্লাবের প্যাডে);

ফরমেটের নমুনা-

ক্রমিক নং

নাম

পদবী

ঠিকানা

পেশা

শিক্ষাগত যোগ্যতা

স্বাক্ষর

মন্তব্য

 

 

(৫) আসবাবপত্রের বিবরণী(ক্লাবের প্যাডে);

(৬) চলমান কার্যক্রমের বিবরণী(ক্লাবের প্যাডে);

(৭) ভবিষ্যত কার্যক্রমের বিবরণী(ক্লাবের প্যাডে);

(৮) সংগঠনের অফিসঘর নিজস্ব হলে ঘরের মুল দলিল/ভাড়া ঘর হলে ভাড়ার চুক্তিনামা/কেউ সাময়িক বা স্থায়ীভাবে ব্যবহারের অনুমতি দিলে অনুমতিপত্র/দান কররে দানপত্র;

(৯) সংগঠনের ব্যাংক হিসাবের স্থিতিপত্র;

(১০) গঠনতন্ত্র অনুমোদন সভার কার্যবিবরণী;

(১১) সিলেকশনের মাধ্যমে কার্যকরী পরিষদ গঠিত হলে কার্যকরী পরিষদ গঠন সংক্রান্ত সভার কার্যবিবরণী।

*প্রতিটি কাগজ মূলকপিসহ ০৩ সেট জমা দিতে হবে।